July 2, 2024, 12:31 pm

সংবাদ শিরোনাম
নবীগঞ্জের আউশকান্দি কিবরিয়া রোড সংস্কার যেন স্বপ্ন! দীর্ঘদিন দিন পর আশা পূরণ হতে যাচ্ছে কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো বাবা-ছেলের যুক্তরাষ্ট্রের সাংবাদিক কুলাউড়ার মাহফুজ আদনানের উদ্যোগে ত্রাণ তৎপরতা সরিষাবাড়িতে জুয়ার আসর থেকে ইউপি সদস্য গ্রেপ্তার সিরাজগঞ্জ র‌্যাব-১২’র অভিযানে ডাকাতি ও হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রী আপত্তিকর অবস্থায় ধরা ৩০হাজার টাকায় রফাদফা পরিচ্ছন্নতা ও ডেঙ্গু নিধন অভিযান-২০২৪ এর শুভ উদ্বোধন শার্শায় এইসএসসি ও আলিম পরীক্ষার প্রথমদিনে অনুপস্থিত- ৪৬ ১ জুলাই কাজী জাফর আহমদ এর ৮৫তম জন্মবার্ষিকী বন্যার্ত আশ্রয় কেন্দ্রে ফ্রি চিকিৎসা ও ঔষধ বিতরণ

পটিয়ায় প্রীতিলতার আত্মহুতি দিবস পালিত

পটিয়ায় প্রীতিলতার আত্মহুতি দিবস পালিত
পটিয়া সংবাদদাতা


চট্টগ্রামের পটিয়ায় বীরকন্যা প্রীতিলতার ওয়াদ্দেদারের ৮৫ তম আত্মাহুতি দিবস বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের ব্যানারে পালিত হয়েছে।
জানা যায়, এ বীর কন্যা প্রীতিলতা ১৯১১ সালের ৫ মে পটিয়া থানার ধলঘাট গ্রামের দক্ষিণ সমুরায় প্রীতিলতা শিক্ষাজীবনে চট্টগ্রাম খাস্তগীর বালিকা বিদ্যালয় থেকে প্রবেশিকা, ঢাকার ইডেন কলেজে থেকে আইএ এবং কলিকাতার বেথুন কলেজ থেকে ডিসটিংশনসহ বি.এ পাস করেন। বি.এ পাসের পর পর চট্টগ্রামের নন্দনকানন বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা হিসেবে যোগদান করেন। ইডেনে পাঠ্যাবস্থায় তিনি বিপ্লবী দলের সংস্পর্শে আসেন। চট্টগ্রামে এসে সূর্যসেন ও নির্মল সেনের সাথে যোগাযোগ স্থাপন করেন এবং গোপনে কাজ করতে থাকেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর মাষ্টারদা’র নির্দেশে প্রীতিলতা পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাব আক্রমণে নেতৃত্ব দেন। প্রায় ৫৩ জন ইংরেজকে মারাতœকভাবে আহত করে ধরা পড়ার আশংকায় পটাসিয়াম সায়ানাইড খেয়ে আত্মহুতি দেন বীর কন্যা প্রীতিলতা।
জানা যায়, পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরীর প্রচেষ্ঠায় সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নুর এর আন্তরিক সহায়তায় প্রকল্পটি বহুতল ভবনের আলোর মুখ দেখেছে।
প্রীতিলতা ট্রাস্ট নির্বাহী পঙ্কজ চক্রবর্ত্তী জানান, প্রীতিলতা কমপ্লেক্স পরিদর্শন করেছেন প্রয়াত বিপ্লবী মাস্টারদা’র সহযোগী বিনোদ বিহারী চৌধুরী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, বর্তমান সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর, ভারতের সহকারী হাই কমিশনার সোমনাথ ঘোষ ও সোমনাথ হালদার, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। এটি আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে শুভ উদ্বোধন করা হবে বলে কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছে।

Share Button

     এ জাতীয় আরো খবর